Wellcome to National Portal
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ নভেম্বর ২০২১

বিএডিসি’র চেয়ারম্যান পদে জনাব এ এফ এম হায়াতুল্লাহ এর যোগদান


প্রকাশন তারিখ : 2021-11-09

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক জনাব এ এফ এম হায়াতুল্লাহ (৫৭৮৫) বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর চেয়ারম্যান পদে আজ ৯ নভেম্বর ২০২১ তারিখে যোগদান করেন। বিএডিসি’তে যোগদানের পূর্বে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে শৃঙ্খলা ও তদন্ত অনুবিভাগে অতিরিক্ত সচিব পদে নিয়োজিত ছিলেন। এর আগে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও উপসচিব, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব পদে কর্মরত ছিলেন।

জনাব এ এফ এম হায়াতুল্লাহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) ১১ ব্যাচের প্রশাসন ক্যাডারে সদস্য হিসেবে ১৯৯৩ সালে যোগদান করেন। পেশাগত জীবনে তিনি সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবে সুনাম অর্জন করেন। তিনি সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাঠপর্যায়ে তিনি কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক, কিশোরগঞ্জের তাড়াইল ও শেরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।  

জনাব এ এফ এম হায়াতুল্লাহ ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার কাকনী ইউনিয়নের অন্তর্গত বাগুন্দা গ্রামে মরহুম এ কে এম ইমামুদ্দিন ও ফিরোজা বেগম দম্পতির পঞ্চম পুত্র। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতকোত্তর, এবং পরবর্তীকালে ভারতের নয়াদিল্লি থেকে মানবসম্পদ ব্যবস্থাপনার ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি তৃতীয় স্নাতক ডিগ্রি অর্জন করেন পাবলিক পলিসির ওপর।

জনাব এ এফ এম হায়াতুল্লাহ বাল্যকাল থেকে লেখালেখিতে যুক্ত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অমর বাণী সংকলন করেছেন ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বাণীসমুচ্চয়’ নামে। তিনি বঙ্গবন্ধু ও নজরুলের লড়াই-সংগ্রামের সাদৃশ্য নিয়ে রচনা করেন ‘চেতনাগত ঐক্য: বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক গ্রন্থটি। তাঁর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘ময়ূখ’। ‘সময়ের কাননে অসময়ের কুসুম’ শীর্ষক তাঁর কাব্যগ্রন্থটি পাঠক মহলে সমাদৃত হয়। ‘ঝরতি ফুলের মধু’ তাঁর আরেকটি কাব্যগ্রন্থ। তিনি Women and Gender শীর্ষক পাঠ্যপুস্তকটি সম্পাদনা করেন। তিনি আধুনিক বাংলা সাহিত্যে একজন সমৃদ্ধ নজরুল গবেষক। তাঁর রচিত ‘অন্য রকম নজরুল’, ‘আমার নজরুল: প্রজন্মে প্রজন্মে’, ‘বাঙালির নজরুল’, ‘অনাবিষ্কৃত নজরুল’,‘ নজরুল সিন্ধুর কয়েক বিন্দু’, ‘শিশুবান্ধব নজরুল’ শীর্ষক নজরুল বিষয়ক গ্রন্থ পাঠকের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। তিনি বিশ্বখ্যাত নজরুল গবেষক উইনস্টন ই ল্যাংলি রচিত নজরুল বিষয়ক গবেষণা গ্রন্থ ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন। তাঁর সম্পাদিত গ্রন্থসমূহের মধ্যে ‘তাড়াইল উপজেলা প্রফাইল’, ‘শেরপুর জেলা পরিচিতি’ এবং ‘মাওলানা ইমামুদ্দিন স্মারকগ্রন্থ’ সুধীজন কর্তৃক সমাদৃত হয়েছে। ব্যক্তিজীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক।